কুকুর টানা গাড়িতে কায়কোবাদের চমক

কুকুর নিয়ে পৃথিবীর বিভিন্ন দেশে অনেক গল্প প্রচলিত থাকলেও বাংলাদেশে কুকুর দিয়ে মালগাড়ি টানানোর কাজটি প্রথম করে দেখালেন ঠাকুরগাঁওয়ের কায়কোবাদ।
ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলার ভেলাতৈড় গ্রামের যুবক কায়কোবাদ কুকুর দিয়ে গাড়ি টানা এবং তা দিয়ে আয় করার এক ব্যতিক্রমী দৃষ্টান্ত স্থাপন করেছেন।
কায়কোবাদ দুই বছর আগে শখ করে একটি দেশী কুকুর ছানা লালন পালন শুরু করে। বয়স দেড় বছর হলে কুকুরটিকে খাসি করে দেয়। বর্তমানে বয়স ২ বছর ।
কায়কোবাদের মাথায় খেয়াল আসে কুকুর দিয়ে মালপত্র বোঝা টানানোর। তিনি কাঠ, লোহা, পুরাতন সাইকেলের চাকা দিয়ে একটি গাড়ি তৈরি করে। এতে তার ব্যয় হয় ৭ হাজার টাকা। কুকুরটিকে পোষ মানিয়ে ধীরে ধীরে এই গাড়িটি দিয়ে বোঝা টানার অভ্যাস করে। এখন কুকুরটি ৯০ কেজি ওজন বহন করে তার মনিবের বাড়ী হতে ৩ কিলোমিটার রাস্তা পাড়ি দিতে পারে । প্রতিদিন ২ বেলা যাতায়াত করে।
কুকুরটির মনিব কায়কোবাদ গাড়ীতে সাওয়ার হয়ে এই কুকুরের টানা গাড়িতে করে ভাড়ায় মানুষের মালামাল বহন করে এখন ভালো আয় করছে। এই আয় দিয়ে কুকুরের জন্য মাংসসহ অন্যান্য খাদ্য যোগাড় করে। অবশিষ্ট টাকা মালিক কায়কোবাদ তার সংসার খরচে ব্যয় করে। গাড়ি যখন উপজেলা শহরে পৌঁছে মানুষ তা বিস্ময়ে দেখে ও আনন্দ উপভোগ করে। – See

Comments

comments