জাতীয় ক্রিকেটারদের ছাড়াই ঘরোয়া ক্রিকেট!

বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে জাতীয় দলের ক্রিকেটারদের কদর আকাশচুম্বী। অনেক ক্লাব জাতীয় দলের ক্রিকেটার ছাড়া টুর্নামেন্টই খেলতে চায় না। কিন্তু এই রীতি থেকে বের হয়ে আসার আলামত মিলল। জাতীয় দলের ক্রিকেটারদের বাইরে রেখেই চিন্তা করা হবে ঘরোয়া ক্রিকেট।
এমনই জানালেন বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান নাইমুর রহমান দুর্জয়। আর এমন ঘোষণা তার নয়, খোদ বিসিবি সভাপতিই না কি এমনটি বলে রেখেছেন।
ক্লাবের চাহিদার কারণে সিরিজ চলাকালীন সময়েও ঘরোয়া ক্রিকেট খেলতে হয় ক্রিকেটারদের। এ বিষয়টি আটকানোর কোনো পরিকল্পনা আছে? দুর্জয় বললেন, ‌”এসব আসলে সিসিডিএমের দায়িত্বে পড়ে। তারা যদি ক্লাবগুলোর সাথে সেইভাবে আলাপ করে কারণ যেসব তাদের দায়িত্বে তারা সুপারিশ করেছে আমরা শুধু মানিয়ে নিয়েছি।”
এরপরই সাবেক এই অধিনয়াক ঘরোয়া ক্রিকেটে জাতীয় দলের ক্রিকেটারদের নিয়ে পরিকল্পনার কথা বলেন, ‌’আমাদের সভাপতি আগেই বলেছেন, জাতীয় দলের ক্রিকেটারদের বাইরে রেখেই আমরা ঘরোয়া ক্রিকেট চিন্তা করব। সেটার গুরুত্ব থাকবে। কাউকে খেলানোর প্রয়োজন পড়তে পারে। অনেক সময় ক্লাব চেয়েছে, ক্লাবের সঙ্গে টানাপোড়েন হয়েছে। কিন্তু বোর্ডেরও দরকার হতে পারে একটা খেলোয়াড়কে ঘরোয়া ক্রিকেটে খেলানোর। এসব মানিয়ে নিতে হবে।’
তবে ঘরোয়া ক্রিকেটে জাতীয় দলের ক্রিকেটারদের সরাসরি এড়িয়েও যেতে পারছে না বিসিবি। বাংলাদেশের প্রথম টেস্ট অধিনায়ক এ বিষয়ে বলছেন, ‘ক্লাব বা ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক যেসব ক্রিকেট আছে সেখানে জাতীয় দলের খেলোয়াড়দের একটা চাহিদা থাকে। তাদের ছাড়া অনেক সময় অনেকে খেলতে চায় না। কিন্তু বাস্তব কারণে আমাদের এমন জায়গায় আসতে হচ্ছে যে জাতীয় দলের খেলোয়াড়দের অংশ নেয়াটা থাকবে তাদের প্রাপ্যতার ওপর। আমরা ঘরোয়া ক্রিকেট একটা জায়গায় রাখতে চাচ্ছি।’
আর এটা কার্যকর করা হলে জাতীয় দলের ক্রিকেটাররা একটু হলেও বেশি বিশ্রাম পাবেন আগের থেকে।
সূত্র : বাংলাদেশের খেলা

Comments

comments