তৈরি করুন এয়ার ফ্রেশনার

ঘরের সতেজতা ধরে রাখে এয়ার ফ্রেশনার। কিন্তু বাজারের এসব এয়ার ফ্রেশনারে কেমিকেল দেওয়া থাকে, যা শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। তাই বলে কি ঘরে এয়ার ফ্রেশনার ব্যবহার করব না? চিন্তার কোনো কারণ নেই।

নিজেই ঘরে বসে তৈরি করে ফেলুন এয়ার ফ্রেশনার। ঘরোয়া উপায়ে এয়ার ফ্রেশনার তৈরি করলে এর ঘ্রাণে একটা অ্যারোমা ভাব থাকে। যা মনকে প্রফুল্ল করবে এবং আপনাকে প্রশান্তি দেবে। রিডার্স ডাইজেস্টে কীভাবে ঘরে বসে এয়ার ফ্রেশনার তৈরি করবেন সে সম্বন্ধে কিছু পরামর্শ দেওয়া হয়েছে।

• ছোট্ট একটি ডিজাইন করা মাটির পটারি নিন। এর মধ্যে পানি দিন। এবার এই পানির মধ্যে এক টুকরা কমলা, কয়েকটি লবঙ্গ, তিন-চারটি দারুচিনির টুকরা দিন। এবার অল্প আগুনের একটি স্টোভের অনেকটা ওপরে একটি র‍্যাক রেখে তার ওপর মাটির পটারিটি রাখুন। অল্প আঁচে পটারিটি রেখে দিন। প্রয়োজনে পানি মাঝে মাঝে পরিবর্তন করে নিতে পারেন। দেখবেন পুরো ঘরে অন্য রকম ঘ্রাণ ভেসে বেড়াবে।

• দুই কাপ পানির মধ্যে সামান্য রোজমেরি, ভ্যানিলা এসেন্স এবং লেবুর রস দিয়ে গরম করুন। এবার ঘরের এক কর্নারে স্টোভের ওপর মাটির পটারিতে এই মিশ্রণটি ঢেলে দিন। অল্প আঁচে রেখে দিন। মিষ্টি একটা ঘ্রাণ পুরো ঘরে ছড়িয়ে পড়বে।

• এক টুকরা কমলা, এক টুকরা আদা এবং এক চা চামচ আমন্ড এক্সট্রাক্ট একটি মাটির পাত্রে নিয়ে স্টোভের ওপর অল্প আঁচে গরম করুন। এই ঘ্রাণে আপনি সতেজ হয়ে যাবেন।

• একটি সসপ্যানে পানির মধ্যে লেবুর টুকরো, নারিকেল তেল এবং ভ্যানিলা এসেন্স দিয়ে ভালোভাবে ফুটিয়ে নিন। এবার একটি মাটির পাত্রে নিয়ে ঘরের কোনো একটি স্টোভের ওপর অল্প আঁচে গরম করুন। এই ঘ্রাণ আপনাকে অনেক প্রাণবন্ত করে তুলবে।

• শুকনো ল্যাভেন্ডার, মৌরি, জয়ফল, লবঙ্গ ও দারুচিনির টুকরা পানির মধ্যে নিয়ে গরম করুন। এবার ঘরের কোনে একটি স্টোভের ওপর র‍্যাকে রেখে তার ওপর মাটির পটারিতে এই মিশ্রণ নিয়ে অল্প আঁচে রেখে দিন।

Comments

comments