ত্বক ভালো রাখতে ঘুমানোর আগে করণীয়

সারাদিনের ব্যস্ততার পর ত্বকে ক্লান্তির ছাপ পড়ে। যা ধীরে ধীরে আমাদের চেহাড়ার লাবণ্য নষ্ট করে ফেলে। আর ধুলাবালি-জীবাণু তো রয়েছেই। তাই স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে চাইলে ঘুমানোর আগে চাই কিছু বাড়তি পরিচর্যা।
রেড বিউটি সেলুনের নির্বাহী পরিচালক আফরোজা পারভীন বলেন, ”সুন্দর ও সুস্থ ত্বকের মূলে রয়েছে পরিষ্কার-পরিচ্ছন্নতা। সারাদিনের ধুলাবালি, দূষণ, রোদ ইত্যাদি ত্বকের অনেক ক্ষতি করে। তাই রাতে ঘুমানোর আগে সহজ কিছু পরিচর্যা ত্বককে উজ্জ্বল ও প্রাণবন্ত রাখবে।”
রাতে ঘুমাতে যাওয়ার আগে কী কী করবেন সে সম্বন্ধে পরামর্শ দিয়েছেন বিউটি এক্সপার্ট আফরোজা পারভীন। চলুন, এক নজরে দেখে নিন কোন বিষয়গুলো মেনে চললে আপনার ত্বক সুস্থ থাকবে-

মেকআপ তুলুন
কখনোই মেকআপ থাকা অবস্থায় ঘুমাতে যাবেন না। এটি ত্বকের জন্য খুবই ক্ষতিকর। মনে রাখবেন ফেইসওয়াশ দিয়ে মুখ ধুলে মেকআপ যায় না। ওলিভ ওয়েল দিয়ে মেকআপ তুলে ত্বক অনুযায়ী ফেইস ওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করুন। সপ্তাহে দুই থেকে তিন বার স্ক্রাবার দিয়ে ম্যাসাজ করুন।

দাঁত ব্রাশ করুন
অবশ্যই দাঁত ব্রাশ করবেন। সব সৌন্দর্যের মূলে রয়েছে সুন্দর হাসি। তাই দাঁতের যত্ন নিতে ভুলবেন না।

ময়েশ্চারাইজার ব্যবহার করুন
ময়েশ্চারাইজার ব্যবহার করুন। অনেকের ধারণা তৈলাক্ত ত্বকে ময়েশ্চরাইজার ব্যবহার করার প্রয়োজন নেই। কিন্তু ত্বক ভালো রাখতে চাইলে তৈলাক্ত ত্বকেও ময়েশ্চারাইজার লাগাতে হবে। তবে ম্যাট ময়েশ্চারাইচার ব্যবহার করুন। এরপর মুখে পানির ঝাপটা দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। মুখ মোছার কোনো প্রয়োজন নেই। কিন্তু যাদের ত্বক শুষ্ক তাদের ময়েশ্চরাইজার লাগানোর পর ধোয়ার কোনো প্রয়োজন নেই।

নাইট ক্রিম ব্যবহার করুন
ভালো মানের নাইট ক্রিম ব্যবহার করুন। কেউ কেউ আছেন ময়েশ্চারাইজার লাগানোর পর নাইট ক্রিম ব্যবহার করেন না। মনে রাখবেন, নাইট ক্রিম ত্বকের আর্দ্রতা বজায় রাখে, লাবণ্য ধরে রাখে এবং ত্বককে নরম করে।

আন্ডার আই ক্রিম ব্যবহার করুন
যাদের চোখের নিচে ডার্ক সার্কেল আছে তারা ঘুমানোর আগে আন্ডার আই ক্রিম ব্যবহার করুন। এতে চোখের কালো দাগ দূর হয়ে যাবে।

চুলের যত্ন নিন
ঘুমানোর আগে চুল ভালো করে আঁচড়ে নিন। এতে মাথার রক্ত সঞ্চালন ভালো হয়। চাইলে একটু অয়েল ম্যাসাজ করে নিতে পারেন। এতে মস্তিষ্ক ঠাণ্ডা থাকবে এবং চুল পড়া কমবে। সকালে উঠে শ্যাম্পু করে ফেলবেন। চুল হবে ঝরঝরে ও প্রাণবন্ত।

ঠিকমতো ঘুমান
অনেকে ঘুমানোর সময় গালে হাত দিয়ে ঘুমান। এতে ত্বকের চামড়া কুচকে যাওয়ার আশঙ্কা থাকে। তাই এই অভ্যাস থাকলে দ্রুত পরিবর্তনের চেষ্টা করুন এবং প্রতিদিন আট ঘণ্টা ঘুমান। আর অবশ্যই ঢিলেঢালা পোশাক পরে ঘুমাবেন।

Comments

comments