১০টি খাবার কখনোই ফ্রিজে রাখবেন না

যেকোনো জিনিস বাজার থেকে আনার পরই আমরা ফ্রিজে রেখে দিই। মনে করি, ফ্রিজে রাখলেই ভালো থাকবে। কিন্তু কিছু জিনিস আছে, যেগুলো ফ্রিজে রাখলে উল্টো নষ্ট হয়ে যায়। রিয়েল সিম্পল ওয়েবসাইটে এমন কিছু জিনিসের কথা বলা হয়েছে, যেগুলো ফ্রিজে না রাখাই ভালো। চলুন, একনজরে জেনে নিন কোন খাবার ফ্রিজে রাখার প্রয়োজন নেই—

হট সস
ঝাল বা হট যেকোনো সস ফ্রিজে রাখার কোনো প্রয়োজন নেই। কারণ, এটি তিন বছর পর্যন্ত রুমের তাপমাত্রায় রাখলে ভালো থাকবে। নষ্ট হবে না এবং জীবাণুও আক্রমণ করবে না।

আলু
আলু ফ্রিজে রাখলে এর স্বাদ নষ্ট হয়ে যায়। তবে প্লাস্টিকের ব্যাগ নয়, একটি কাগজের ব্যাগে আলু পেঁচিয়ে রাখলে তাজা ভাব থাকবে। তিন সপ্তাহ পর্যন্ত এভাবে আলু স্টোর করে রাখতে পারেন।

পাউরুটি বা রুটি
ফ্রিজে পাউরুটি বা রুটি রাখলে অনেক দ্রুত শুকিয়ে যায়। রুমের তাপমাত্রায় রুটি রেখে দিলে অন্তত চার দিন পর্যন্ত ভালো থাকবে। তাই রুটি ফ্রিজে না রাখাই ভালো।

পেঁয়াজ
পেঁয়াজ ফ্রিজে না রেখে এমন একটি ব্যাগে রাখবেন, যাতে আলো-বাতাস প্রবেশ করতে পারে। তবে কখনোই আলুর সঙ্গে পেঁয়াজ রাখবেন না। এতে পেঁয়াজ ও আলু দুটোই পচে যাওয়ার আশঙ্কা থাকবে।

ব্যাটারি
অনেকে ব্যাটারি ফ্রিজে রেখে দেন। তাঁদের ধারণা, গরমে ব্যাটারি নষ্ট হয়ে যায়। শুধু গরম নয়, ঠান্ডায়ও ব্যাটারি নষ্ট হয়ে যায়। তাই ফ্রিজ থেকে ব্যাটারি দূরে রাখুন।

রসুন
রসুন ফ্রিজে রাখার কোনো দরকার নেই। কারণ, দুই মাস পর্যন্ত রুমের তাপমাত্রায় রসুন ভালো থাকে। তাই ঝুড়ির মধ্যে রসুন স্টোর করতে পারেন। পচে যাওয়ার আশঙ্কা নেই।

টমেটো
ফ্রিজে রাখলে টমেটোর স্বাদ এবং রং দুটোই নষ্ট হয়ে যায়। তবে প্লাস্টিকের ব্যাগে ভুলেও টমেটো রাখবেন না। এতে টমেটো পচে যাবে। কাগজের ব্যাগে রুমের তাপমাত্রায় টমেটো রাখুন। তিন দিন পর্যন্ত টমেটো ভালো থাকবে।

কফি
ফ্রিজে কফি রাখলে জমে যায় এবং এর স্বাদ নষ্ট হয়ে যায়। কফি ভালো থাকার একমাত্র উপায় হলো কক্ষের তাপমাত্রায় রাখা। এতে বেশ অনেক দিন কফি ভালো থাকবে।

নেইলপলিশ
ফ্রিজে রাখলে নেইলপলিশ ঘন হয়ে যায়। আবার সূর্যের তাপ লাগলে শুকিয়ে যায়। তাই নেইলপলিশ সাধারণ তাপমাত্রায় রাখা উচিত। এতে নেইলপলিশ ভালো থাকবে।

মধু
মধু ফ্রিজে রাখার কোনো প্রয়োজন নেই। কারণ, ফ্রিজে রাখলে মধু দানা দানা হয়ে যায়। এটি এমন একটি বোতলে রাখবেন, যার মুখ অনেক শক্ত থাকবে, যেন ভেতরে বাতাস প্রবেশ করতে না পারে। তাহলেই সাধারণ তাপমাত্রায় মধু ভালো থাকবে।

Comments

comments