যে কারনে ক্ষুধা লাগে

বাংলাদেশপ্রেস ডেস্ক || পূর্ণিমা চাঁদ যেন ঝলসানো রুটি”-সত্যি ক্ষুধা লাগলে পূর্ণিমার চাঁদকেও রুটি সদৃশ মনে হয়। কিন্তু আমাদের ক্ষুধা কেন লাগে? এই প্রশ্নের উত্তর বিজ্ঞানীদের মতে অনেকটা এরকম- শারীরিক পরিশ্রমের ফলে আমাদের দেহ থেকে যে পরিমাণ ক্যালরি ক্ষয় হয়, আমরা যদি সে পরিমাণ ক্যালরি খাদ্য গ্রহনের মাধ্যমে পূরণ না করি তবে আমরা ক্ষুধার্ত হই। কিন্তু অনেকেই রয়েছেন যারা ক্ষুধার্ত না হলেও খেয়ে থাকেন। এবং এই প্রয়োজনাতিরিক্ত খাওয়ার ফলশ্রুতিতে তাদের স্থূলতা বরন করতে হয়। তাই, এই পৌনঃপুনিক ক্ষুধার সমাধানে আমাদেরকে সমস্যার মূলে প্রবেশ করতে হবে। জানতে হবে কেন খাওয়ার পরেও বারবার ক্ষুধা লাগছে। তাই, জেনে নিন যে ৫ টি কারনে আমরা বারবার ক্ষুধার্ত হয়ে থাকি-

১।পর্যাপ্ত ঘুমের অভাবঃ
পর্যাপ্ত ঘুমের অভাবেও আমাদের বারবার ক্ষুধা লেগে থাকে। সুস্বাস্থ্য বজায় রাখতে শুধু নিয়মিত খাদ্য গ্রহণ যথেষ্ট নয়, পর্যাপ্ত ঘুমও সমান প্রয়োজনীয়। পর্যাপ্ত ঘুম হজম ক্রিয়ায় সাহায্য করে থাকে। তাই, এই সমস্যা সমাধানে পর্যাপ্ত ঘুম অত্যন্ত গুরুত্বপূর্ণ।

২। পর্যাপ্ত পানি পান না করলেঃ
পুষ্টিবিজ্ঞানীদের মতে, আমারা অধিকাংশ ক্ষেত্রেই পানিশূন্যতা আর ক্ষুধা এই দুটি বিষয় নিয়ে দ্বিধান্বিত থাকি। আমাদের দেহে পানি শূন্যতা দেখা দিলে আমরা সাধারণত দুর্বলতা অনুভব করি। আমাদের ক্ষুধা লাগলেও প্রায় এই ধরনের অনুভূতি হয়ে থাকে। তাই, আপনার যদি একই অভিজ্ঞতা হয় তবে প্রথমে এক গ্লাস পানি পান করে নিশ্চিত হউন এটি পানিশূন্যতা না ক্ষুধা।

৩। পুষ্টিগুণ বিবেচনা না করে খেলেঃ
আমরা অনেকেই খাদ্য গ্রহণের ক্ষেত্রে পুষ্টিগুণ বিবেচনা করে গ্রহণ করি না। আমাদের ধারনা পেট পুরে কোন কিছু খেলেই আমাদের ক্ষুধা মিটবে। আসলে এটি সম্পূর্ণ ভুল ধারনা। যথাযথ পুষ্টিগুণ সম্পন্ন খাবার পর্যাপ্ত পরিমানে গ্রহণেই বারবার ক্ষুধা লাগার সমাধান সম্ভব।

৪।সকালের নাস্তা না করলেঃ
সকালের নাস্তা আমাদের দেহের জন্য অত্যন্ত কার্যকরী। কিন্তু অনেকেরই অভ্যাস রয়েছে সকালে নাস্তা না করার। পুষ্টিবিজ্ঞানীরা বারবার ক্ষুধা লাগার অন্যতম কারন হিসেবে সকালের নাস্তা না করাকেই বিবেচনা করে থাকেন। তাই, সকালে খুব অল্প হলেও কিছু খেয়ে নিন। হাঁতে সময় কম থাকলে রুটি-কলা দিয়েই সকালের নাস্তা সেরে নিতে পারেন।

৫। অতিরিক্ত টি.ভি. দেখলেঃ
সম্প্রতি USDA এর এক গবেষণায় দেখা যায়, দিনে ২ ঘণ্টার বেশি সময় টি.ভি. দেখলে স্থূলতা বা মোটা হবার সম্ভাবনা বেঁড়ে যায়। তাই, বারবার ক্ষুধা লাগা দূর করতে অতিরিক্ত টি.ভি. দেখা বর্জন করতে হবে।

Comments

comments