জেনে নিন, মুখের দুর্গন্ধ দূর করার উপায়

মুখের দুর্গন্ধ একটি বিব্রতকর সমস্যা। এটা নানা করণে হয়ে থাকে। প্রতিদিন নিয়ম করে দু’বার দাঁত ব্রাশ করলেও অনেক সময় মুখে দুর্গন্ধ সৃষ্টি হয়। মুখে দুর্গন্ধ হলে নিজের কাছে খারাপ না লাগলেও আপনার চারপাশের মানুষের কাছে কিন্তু খুবই বাজে লাগে।
নিয়মিত দাঁত ব্রাশ করার পরও দাঁতের ফাঁকে খাদ্যকণা জমে থাকলে, মুখের ভেতর ঘা বা ক্ষত হলে, জিহবা অপরিষ্কার থাকলে, গর্ভাবস্থা, ডায়বেটিস, কিডনী জটিলতা, মানসিক রোগ, নাক, কান ও গলায় কোনো অসুখ হলে মুখে দুর্গন্ধ হতে পারে। মুখের দুর্গন্ধ দূর করার জন্য অনেকেই নানা ধরনের ওষুধ খেয়ে থাকেন। ব্যহার করে দামি টুথপেস্ট। মুখের দুর্গন্ধ দূর করতে আপনি যা করবেন।
মুখে দুর্গন্ধ কেন হয়ঃ
-প্রতিবার খাবার গ্রহণে মুখের ভেতরে খাদ্য আবরণ দাঁতের ফাঁকে, মাড়ির ভেতর জমে দন্তমল সৃষ্টি হয়। পরে তা থেকে মাড়ির প্রদাহ দেখা দেয়।
-মুখের যেকোনো ধরনের ঘা বা ক্ষত।
-আঁকাবাঁকা দাঁত থাকার কারণে খাদ্যকণা ও জীবাণুর অবস্থান।
-মুখের ভেতরে ছত্রাক ও ফাঙ্গাস।
-মুখের ক্যানসার।
-ডেন্টাল সিস্ট বা টিউমার।
-দুর্ঘটনার কারণে ক্ষত।
এ ছাড়া দেহের অন্যান্য রোগের কারণেও মুখের দুর্গন্ধ হতে পারে, যেমন: পেপটিক আলসার বা পরিপাকতন্ত্রের রোগ, লিভারের রোগ, গর্ভাবস্থা, কিডনির জটিলতা, বাতজনিত রোগ, ডায়াবেটিস বা বহুমূত্র, উচ্চ রক্তচাপ, গলা বা পাকস্থলীর ক্যানসার, এইডস, হূদেরাগ, মানসিক রোগ, নাক, কান, গলার রোগ ইত্যাদি।
মুখের দুর্গন্ধ দূর করার উপায়
-পরিষ্কার উন্নতমানের একটি ব্রাশ ও পেস্ট দিয়ে দাঁতের সব কটি অংশ ভেতরে-বাইরে পরিষ্কার করুন (তিন বেলা খাবারের পর)।
-জিব পরিষ্কারের জন্য জিব ছোলা ব্যবহার করুন। বাজারে স্টেনলেস স্টিল অথবা প্লাস্টিকের জিব ছোলা পাওয়া যায়।
-যেকোনো ধরনের মাউথওয়াশ (ক্লোরহেক্সিডিন জাতীয়) দুই চামচ মুখে ৩০ সেকেন্ড রেখে ফেলে দিয়ে আবার অল্প গরম লবণপানিতে কুলকুচি করুন। প্রতিদিন অন্তত দুবার, সকালে ও রাতে খাবারের পর।
-অবসর সময়ে মুখের ভেতরে একটি লং বা এলাচির দানা রাখুন।
-প্রতিবার আহারের পর (যা কিছু খাবেন, যেমন: বিস্কুট, ফলমূলজাতীয় খাবার) সম্ভব হলে দাঁত ব্রাশ করুন অথবা কুলকুচি করে ফেলুন।
-ধূমপান বা তামাকজাত দ্রব্য জর্দা, পান ইত্যাদি ত্যাগ করুন।
-দাঁতের ফাঁকে বা মাড়ির ভেতরে অনেক সময় খাদ্যকণা জমে পচন শুরু হয়। ডেন্টাল ফ্লস, টুথ পিকসের (একধরনের জীবাণুমুক্ত শলাকা) সাহায্যে খাদ্যকণাগুলো বের করুন।

Comments

comments